Sunday, May 21, 2017

Microsoft word পরিচিতি জেনে নিন।



Microsoft word


What is Microsoft Word ?
চলমান বিশ্বে Microsoft word একটি শক্তিশালী ওয়ার্ড প্রসেসিং প্রোগ্রাম হিসাবে পরিচিত । যাবতীয় Secretarial কাজ সম্পাদনের  জন্যে ওয়ার্ডের  বহুমাত্রিক ব্যবহার অনস্বীকার্য । Window: -Word Processor Package Program টি আমেরিকার বিখ্যাত সফটওয়্যার কোম্পানী ‘’মাইক্রোসফট কর্পোরেশন ‘’ কর্তৃক তৈরীকৃত ও বাজারজাতকৃত বলে এর নামকরণ করা হয়েছে Microsoft Word । ১৯৮৫ সালে Windows ভিত্তিক Operating System এর সাথে Microsoft Word এর প্রথম ভার্সনটি সারা বিশ্বে বাণিজ্যিক ভিত্তিতে আত্নপ্রকাশ করে । এর পর Windows এর সীমাবদ্ধতা র্দরীকরণের সাথে সাথে ১৯৮৮ সালে , ১৯৯২ সালে, ১৯৯৫সালে , ১৯৯৭ সালে , ২০০০এবং বর্তমানের Microsoft Word 2007 এর পরিবর্ধিত ও পরিমার্জিত ভার্সন (সংস্করণ ) বের হয়। ইহার সর্বশেষ ভার্সনটি Microsoft Word 20010 নামে বর্তমান বিশ্বের সর্বত্র ব্যবহৃত হচ্ছে।
Microsoft Word দ্বারা যেসকল কাজ করা যায়। 

১। যে কোন  চিঠি পত্র তৈরী করা (ব্যক্তিগত, অফিসিয়াল ও বাণিজ্যিক )

২। বিভিন্ন ধরণের প্রজেক্ট প্রোফাইল তৈরী করা যায়।

৩। প্রাথমিক ধাপের গাণিতিক কার্যাবলী সম্পাদন করা যায়। (যোগ, বিয়োগ , ভাগ, গুণ ইত্যাদি )

৪। গাণিতিক সমীকরণ লিপিবদ্ধ করা যায়।

৫। বিভিন্ন ধরণের ছবি সংযোজন এবং রংয়ের ব্যবহার করে ডকুমেন্টের সৌন্দর্য বৃদ্ধি করা যায়।

৬। ছাপার কাজের জন্যে প্রয়োজনীয় কম্পোজ করা যায়।
 
How to start Microsoft Word?
যে কোন ইলেকট্রনিক যন্ত্র চালাতে একটি স্যুইচ এর মাধ্যমে চালু এবং বন্ধ করার নিয়ম আমরা জানি। যেমন: রেডিও , টিভি, ফ্রিজ, এয়াল কন্ডিশন, ফ্যান  ইত্যাদি । কম্পিউটার যেহেতু একটি ইলেকট্রনিক যন্ত্র সেহেতু এই যন্ত্রটিকে চালাতে ও একটি স্যুইচ ব্যবহার করা হয়। এই স্যুইচকে কম্পিউটারের Power Switch বলা হয়। Computer এর Power স্যুইচ চালু করার পর Window-98/2000/XP/Vista/7 কিংবা 10 দেখিয়ে ডেস্কটপ পর্দা আসবে। 
 



এখন start বাটনে মাউস পয়েন্টার  নিয়ে মাউসের বাম  বাটনে ক্লিক করলে একটি পর্দা  ভেসে উঠবে । 

















উক্ত All apps এ ক্লিক করুন এবং Microsoft office এ ক্লিক করুন । 




উক্ত পদার Microsoft Word লেখার উপর মাউস পয়েন্টার স্থাপন করে ক্লিক করলে Microsoft Word এর Editing Window ( লেখালেখি করার পর্দা) আসলে । এই এডিটিং উইন্ডোতে যে কোন তথ্য টাইপ করা যাবে। মাইক্রোসফট ওয়ার্ড এর Editing Window এর চিত্র। 


Editing Window


No comments:

Post a Comment

Microsoft word এর Edit Menu সম্পর্কে জেনে নিন।

Edit Menu মাইক্রোসফট ওয়ার্ড এর দ্বিতীয় মেনু হচ্ছে Edit । এই মেনুর মাধ্যমে ডকুমেন্টকে সম্পাদনা করে ডকুমেন্টের ভুলভ্রান্তি শুদ্ধ করে...