Sunday, May 21, 2017

microsoft word এর বিভিন্ন bar সম্পর্কে জেনে নিন ।



  

Title Bar : যে কোন প্যাকেজ প্রোগ্রাম Open করলেই  Editing Screen এর উপরের প্রান্তে নীল রঙের  একটি বার দেখা যায়। তাকে  Title Bar বলে । Title Bar এ নিম্নের বাটনগুলো থাকে।




Control Menu Box: যে কোন প্যাকেজ প্রোগ্রাম এ Title Bar এর বাম পাশে অবস্থিত চলমান প্যাকেজের লগো সম্বলিত একটি চিহ্ন দেখা যায় তাকে Control Menu Box বলে । এই বক্সের মাধ্যমে Screen স্থানান্তর করা, Sereen টিকে বড় / ছোট করা যায়। 

Maximize Button : এটি Title Bar এর ডান পার্শ্বে অবস্থিত । Minimize Button এ ক্লিক করে চলমান ডকুমেন্টকে সচল রেখে ডকুমেন্টকে একটি ICON এর আকৃতিতে রুপান্তকিক এবং পুনরায় ICON এ ক্লিক করলে পূর্ণ পর্দায় প্রদশিত করানো যায়। 

Maximize / Restore Buatton : এটি Title Bar এর ডান পাশ্বে অবস্থিত । Maximize / Restore Button এ ক্লিক করে চলমান উইন্ডোকে বড়ছোট আকারে পর্দায় প্রদর্শিত করানো যায়।

Close Button : এটি Title Bar এর ডান পার্শ্বে অবস্থিত। Close Button এর সাহায্যে চলমান Application Program থেকে অত্যন্ত দ্রুত Exit (বের ) হওয়া যায়।

Menu Bar : Title Bar এর নিচে File , Edit , View, Insert , Format , Tools , Table, Window, Help এই নয়টি শব্দ সম্বলিত যে একটি বার দেখা যায় তাকে Menu Bar বলে । Menu Bar টি ডকুমেন্ট সাজানোর জন্যে ব্যবহৃত কমান্ড সমূহ বহন করে । Menu Bar এর উপর মাউস পয়েন্টার  নিয়ে ক্লিক করে অথবা Alt Key চেপে ধরে মেনুবারের যে কোন মেনুর আন্ডারলাইন যুক্ত বর্ণ প্রেস করলে সেই মেনুটি সচল হবে। এ্যারো কী এর মাধ্যমে কার্সার স্থানান্তর করে প্রয়োজনীয় কমান্ড হাইলাইট করে Enter প্রেস করলে সেই কমান্ডের কার্যকারিতা পরিলক্ষিত হব।



Tool Bar : Microsoft Word এ কাজ করার সময় সাধারণত Standard, Formatting and Drawing  এই তিনটি টুলবার পর্দায় দৃশ্যমান থাকে । এই টুলবারে বিভিন্ন আইকন থাকে। এই আইকনের সাহায্যে বিভিন্ন মেনু কমান্ড অত্যন্ত দ্রুত প্রয়োগ  করা যায়। বিভিন্ন চিত্রাংকন , ফন্ট, ফন্ট সাইজ , ঝুম বড় –ছোট করা, লেখা বোল্ড, ইটালিক, আন্ডারলাইনযুক্ত করা, এলাইনমেন্ট ঠিক করা ইত্যাদি কাজ অতি সহজে সম্পন্ন করা যায়। 


Ruler: ডকুমেন্ট পরিমাপের জন্য Ruler এর প্রয়োজন অপরিহার্য । Ruler এর পরিমাপ সাধারণত ইঞ্চি বা সেন্টিমিটারের এককে হয়ে থাকে।

Insertion Point : Microsoft Word এর  Editing Screen এর বাম পাশে I Beam এর মত একটি চিহৃ টিক টিক কর নড়তে দেখা যায় তাকে Insertion Pointer বলে। Insertin Pointer যেখানে থাকবে কোন কিছু টাইপ করতে সেখানেই লেখা শুরু হবে।

Mouse Pointer : মাউস হাতে নড়াচড়া করলে পর্দায় যে I Beam (আই বীম ) বা Arrow (এ্যারো) চিহৃ নড়াচড়া করতে দেখা যায় তাকে Mouse Pointer বলে । Mouse Pointer কম্পিউটারে কাজ করার ধরণ অনুসারে বিভিন্ন সময় বিভিন্ন আকার ধারণ করে ।

Scroll Bar : ডকুমেন্টে কাজ করার সময় পূর্ণ ডকুমেন্ট এক সাথে দেখা যায় না।  scroll Bar এর সাহায্যে ডকুমেন্টকে সহজে উঠানামা করানো যায়। Scroll Bar দুই ধরণের । ১। Vertical Scroll Bar  

২। Horizontal I Scroll Bar .

Vertical scroll Bar : Editing Screen এর ডান পাশে একটি বার দেখা যায় তাকে Vertical Scroll Bar বলে। এই বারের সাহায্যে বড় কোন ডকুমেন্টকে উপরে নিচে নড়াচড়া করে দেখা যায়।

Horizontal Scroll Bar : Editing Screen এর নিচে একটি বার দেখা যায় তাকে Horizontal Scroll Bar বলে । এই বারের সাহায্যে বড় কোন ডকুমেন্টকে ডানে বামে নড়াচড়া করে  দেখা যায়।

Status Bar : Drawing Tool Bar এর নিচে একটি বার দেখা যায় তাকে status Bar বলে । এই Status Bar এর সাহায্যে কার্সার বা Insertion Pointer ডকুমেন্টের কোন জায়গায় অবস্থান করছে সে সম্পর্কে ধারণা পাওয়া যায়। অর্থাৎ ডকুমেন্টের কোন পৃষ্ঠার কত নম্বর লাইনে কার্সার  আছে তা জানা যায়।

No comments:

Post a Comment

Microsoft word এর Edit Menu সম্পর্কে জেনে নিন।

Edit Menu মাইক্রোসফট ওয়ার্ড এর দ্বিতীয় মেনু হচ্ছে Edit । এই মেনুর মাধ্যমে ডকুমেন্টকে সম্পাদনা করে ডকুমেন্টের ভুলভ্রান্তি শুদ্ধ করে...