Tuesday, May 23, 2017

Microsoft word এর Edit Menu সম্পর্কে জেনে নিন।




Edit Menu
মাইক্রোসফট ওয়ার্ড এর দ্বিতীয় মেনু হচ্ছে Edit । এই মেনুর মাধ্যমে ডকুমেন্টকে সম্পাদনা করে ডকুমেন্টের ভুলভ্রান্তি শুদ্ধ করে সঠিক শব্দটি ব্যবহারের নিয়ম কানুন জানা যায়। ডকুমেন্টের সর্বশেষ পরিবর্তিত অবস্থাকে পূবের ন্যায় প্রদর্শন  করানো যায়। ডকুমেন্টের লেখা একস্থান থেকে অন্যস্থানে স্থানান্তর করা, প্রতিলিপি স্থানান্তর করা, প্রয়োজনীয় তথ্য খুজে বের করা , সম্পূর্ণ ডকুমেন্ট একসাথে সিলেক্ট করার কাজে ব্যবহৃত হয়। ডকুমেন্টের নির্দিষ্ট কোন অংশের উপর Edit  মেনুর কোন কমান্ড প্রয়োগের পূর্বে উক্ত অংশটি প্রথমে অবশ্যই সিলেক্ট করতে হবে। 


Redo & Undo
How to Redo your Recently Undo Text?
Undo এর মাধ্যমে কোন কমান্ডের কার্যকারিতা বাদ দেওয়ার পর পূর্বের অবস্থায় ফিরে যেতে চাইলে (অথাতUndo যে কাজটি করের তার হুবহু বিপরীত কাজ করে Redo) Edit মেনুতে ক্লিক করে Redo অপশনে ক্লিক করলে এই মূহুর্তে Undo এর মাধ্যমে যে কাজ করেছেন তার বিপরীত কাজ হবে। 



Cut
How to Cut and Move Your Text?
ডকুমেন্টের কোন লেখা মুছে একস্থান থেকে অন্যস্থানে প্রতিস্থাপন করতে চাইলে যে লেখা একস্থান থেকে অন্যস্থানে Move করতে চান তা বক বা সিলেক্ট করে Edit মেনুতে ক্লিক করে Cut অপশনে ক্লিক করলে সিলেক্ট করা অংশটুকু মুছে যাবে। এখন যে স্থানে Move ( স্থানান্তর ) করে নেয়া হবে কার্সার সে স্থানে রেখে পুনরায় Edit মেনুতে ক্লিক করে Paste অপশনে ক্লিক করলে করা অংশটুকু কাসার রক্ষিত স্থানে প্রতিস্থাপিত হবে। 




Copy and Paste
How to Copy and Paste ?
ডকুমেন্টের কোন লেখাকে হুবহু একস্থান থেকে অন্যস্থানে Copy করে লিখতে চাইলে, যে অংশ Copy করা হবে তা ব্লক বা সিলেক্ট করে Edit মেনুতে ক্লিক করে Copy অপশনে ক্লিক করতে হবে। তারপর যে স্থানে Copy করের নেয়া হবে কাসার সে স্থানে রেখে পুনরায় Edit মেনুতে ক্লিক করে Paste অপশনে ক্লিক করতে হবে । তাহলে কাসার রক্ষিত স্থানে কপি কর অংশটুকু হুবহু প্রতিস্থাপিত হবে। এই ভাবে একবার কপি কমান্ড দেয়ার পর যতবার ইচ্ছা paste করা যায়। 



Paste special
How to Create Past Special ?
মনে করি আপনি যে ডকুমেন্টে কাজ করছেন সে ডকুমেন্ট থেকে কাট, কপির মাধ্যমে ছবি, গ্রাফ, ইকুয়েশন ইত্যাদি মুছে ফেলেছেন । এই মুছে ফেলা তথ্য সমূহ থেকে বিশেষভবে অর্থাত শুধু ছবি কিংবা শুধু লেখা ডকুমেন্টের যে কোন স্থানে পেষ্ঠ করতে চান তাহলে Edit মেনুতে ক্লিক করে Paste Secial অপশনে ক্লিক করলে Paste Special ডায়ালগ বক্স আসবে । Paste রেডিও বাটন সিলেক্ট করে As: এর নীচের বক্স থেকে যে তথ্য Paste করতে চান তা নির্বাচন করে Ok বাটনে ক্লিক করলে আপনার কাংখিত তথ্য আপনার ডকুমেন্টে সংযোজন হবে। 




Paste As Hyperlink
How to Create Hyperlink Paste ?
চলমান ডকুমেন্টে যদি অন্য কোন প্যাকেজ প্রোগ্রামের কোন ফাইলে সাথে Hyperlink করা থাকে , তবে হাইপারলিংকের মাধ্যমে সেই প্যাকেজ প্রোগ্রামে সম্পাদিত যে কোন তথ্য কাট, কপি চলমান ডকুমেন্টে নিয়ে আসাকে Paste As Hyperlink বলে । যে প্রোগ্রামের সাথে Hyperlink করা আছে সেই আইকনে ক্লিক করুন । প্রোগ্রামটি চালু হলে যে তথ্য চলমান ডকুমেন্টে আনতে চান তা সিলেক্ট করে Hyperlink করা ডকুমেন্ট থেকে বের হয়ে ওয়ার্ড ডকুমেন্টে উক্ত এসে Edit মেনুতে ক্লিক করে Paste Hyperlink অপশনে ক্লিক করলে চলমান ডকুমেন্টে উক্ত লেখা সংযোজন হবে। 

 
Deleted
How to Undo Your Recently Deleted Text?
ডকুমেন্টের কোন অংশ ভুল মুছে দিলে বা কোন সংশোধন বা পরিবর্তন করার পর এটি বাদ দিতে চাইলে অর্থাত এই মূহুর্তে যে লেখাকে কাট, কপি , পেষ্ট বা টাইপ করা হয়েছে তার কার্যকারিতা বাদ দিতে চাইলে Edit মেনুতে ক্লিক করে Undo অপশনে ক্লিক করলে ইতি পূর্বে প্রয়োগকৃত কমান্ডটি বাতিল হয়ে আপনার ডকুমেন্টটি পূর্বের অবস্থায় ফিরে ।


Clear
How to Clear Text?
ডকুমেন্টের কোন অংশ, অংশবিশেষ বা সম্পূর্ণ অংশ মুছার প্রয়োজন হলে প্রয়োজনীয় অংশ ব্লক বা সিলেক্ট করে Edit মেনুতে ক্লিক করে Clear অপশনে ক্লিক করলে ব্লক করা সম্পূর্ণ ডকুমেন্ট মুছে যাবে। প্রয়োজন Undo করে ফেরত আনা যাবে। 

Select
How to Select Particular Text ?
Mouse এর মাধ্যমে : ডকুমেন্টের কোন অংশ Mouse এর মাধ্যমে ব্লক বা সিলেক্ট করতে চাইলে ডকুমেন্টের যে অংশটি ব্লক বা সিলেক্ট করতে চান Mouse Insertion Pointer ডকুমেন্টের সে অংশের প্রথমে নিয়ে মাউসের বাম বাটন চেপে ধরে মাউস পয়েন্টারকে প্রয়োজনীয় অংশের শেষ Character টিতে নিয়ে মাউসের বাটন ছেড়ে দিলে ততটুকু ব্লক বা সিলেক্ট হবে।
Key Board  এর মাধ্যমে: ডকুমেন্টের কোন অংশ Key board এর মাধ্যমে ব্লক বা সিলেক্ট করতে চাইলে ডকুমেন্টের যে অংশটি ব্লক বা সিলেক্ট করতে চান Insertion Pointer ডকুমেন্টের সে অংশের প্রথমে নিয়ে Shift Key চেপে ধরে Arrow Key এর মাধ্যমে প্রয়োজনীয় অংশের শেষ Character টিতে নিয়ে Arrow Key ছেড়ে দিলে ততটুকু ব্লক বা সিলেক্ট হবে।
How to Select Full Document ?
বড় কোন ডকুমেন্টকে এক সাথে সিলেক্ট করে কোন নির্দেশ দেওয়ার প্রয়োজন হলে মাউস দিয়ে ক্লিক করে মুভ করায়ে অথবা কী –বোর্ডের সিফট চিপে ধরে এ্যারো – কী এর মাধ্যমে সিলেক্ট করতে অনেক সময়ের প্রয়োজন হয়। তাই ডকুমেন্টের সমস্ত লেখা এক সাথে সিলেক্ট করতে চাইলে Edit মেনুতে ক্লিক করে Select All অপশনে ক্লিক করলে সম্পূর্ণ ডকুমেন্টে এক সাথে সিলেক্ট হবে। সিলেকশন বাতিল করতে চাইলে ডকুমেন্টের যে কোন জায়গায় মাউস দিয়ে ক্লিক করলে অথবা এ্যারো কী – প্রেস করলে ব্লক মুছে যাবে। 

Find
How to Find a Word?
বৃহত কোন ডকুমেন্টের মধ্যে কোন শব্দ দ্রুত খুজে পেতে চাইলে Edit মেনুতে ক্লিক করে Find অপশনে ক্লিক করলে পর্দায় Find and Replace ডায়ালগ বক্স আসবে । এখন ডকুমেন্টের যে শব্দটি খুজে পেতে চাই তা Find What বক্সে লিখে Find Next বাটনে ক্লিক করলে Cursorলিখিত শব্দের কাছে চলে যাবে। 


Replace
How to Replace a Word ?
ডকুমেন্টের কোন শব্দের পরিবর্তে যদি অন্য কোন শব্দ বসাতে চাই তখন Edit মেনুতে ক্লিক করে Replace অপশনে ক্লিক করলে পর্দায় Find and Replace ডায়ালগ বক্স আসবে । এখন ডকুমেন্টের যে শব্দটি পরিবর্তন করতে চাই তা Find what বক্সে লিখে যে শব্দটি দ্বারা পরিবর্তন করতে চাই সে শব্দটি Replace With: বক্সে লিখে প্রথমে Find Next বাটনে ক্লিক করলে Cursor লিখিত শব্দটি সিলেক্ট করে দেখাবে। Replace এ ক্লিক করলে প্রথম সিলেক্ট করা শব্দটি পরিবর্তন করবে এবং ডকুমেন্টে পরবর্তী আরো কোন একই শব্দ থাকলে সে শব্দটি সিলেক্ট করে দেখাবে । আর Replace All বাটনে ক্লিক করলে ডকুমেন্টে যত গুরি ঐ শব্দ আছে সবগুলো একসাথে পরিবর্তন করে দিবে এবং একটি মেসেজ দিবে। তখন Ok বাটনে ক্লিক করে Cancel বাটনে ক্লিক করলে পর্দা থেকে Find and Replace ডায়ালগ বক্সটি সরে যাবে। 


Go To
How to Go To specific Page ?
Edit মেনুস্থ এ অপশনটি নির্বাচন করে ডকুমেন্টের নির্দিষ্ট কোন পৃষ্ঠা , সেকশন, লাইন, বুকমার্ক , টীকা, পাদটীকা ইত্যাদিতে কাসার অত্যন্ত দ্রুতগমনাগমন করানো যায়। Edit মেনুতে ক্লিক করে GoTo অপশনে ক্লিক করলে পদায় Find and Replace ডায়ালগ বক্স আসবে। এখন Go To what: সিলেকশন বক্স থেকে যে বিষয়ে যাওয়া দরকার তা সিলেক্ট করে Enter Page Number: বক্সে পৃষ্ঠা নাম্বার লিখে Go to বাটনে ক্লিক করলে কার্সার উক্ত পৃষ্ঠায় চলে যাবে। পর্দা থেকে ডায়ালগ বক্সটি সরানোর জন্যে Cancel বাটনে ক্লিক করতে হবে। 


No comments:

Post a Comment

Microsoft word এর Edit Menu সম্পর্কে জেনে নিন।

Edit Menu মাইক্রোসফট ওয়ার্ড এর দ্বিতীয় মেনু হচ্ছে Edit । এই মেনুর মাধ্যমে ডকুমেন্টকে সম্পাদনা করে ডকুমেন্টের ভুলভ্রান্তি শুদ্ধ করে...